বিস্তারিত

‘করোনাভাইরাস’ নিয়ে সীমান্তে সতর্কাবস্থা জারি করা হয়েছে

ছবি : সংগ্রহকৃত

‘করোনাভাইরাস’ নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্তে সতর্কাবস্থা জারি করা হয়েছে। রোববার সকাল থেকে আখাউড়া স্থলবন্দরের আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশনে করোনাভাইরাস শনাক্তকরণে সতর্কতায় অস্থায়ী হেলথ ডেস্ক খোলা হয়েছে। এরই মধ্যে ভারত থেকে আসা বিদেশি নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছেন স্বাস্থ্যকর্মীরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে একটি মেডিকেল টিম বসানো হয়েছে। তবে থার্মাল স্ক্যানারের মাধ্যমে যাত্রীদের শরীর স্ক্রিনিং করার কোনো যন্ত্র বসানো হয়নি।

ইমিগ্রেশন পুলিশের পক্ষ থেকে স্বাস্থ্যকর্মীদের সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে। তবে এখন পর্যন্ত চীনের কোনো নাগরিক এ সীমান্ত দিয়ে যাতায়াত করেনি। এর পরও ইমিগ্রেশন কর্তৃপক্ষ সর্বদা সতর্কাবস্থায় রয়েছে।

স্থলবন্দর বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে সতর্কাবস্থা জারি করেছে যশোরের স্বাস্থ্যবিভাগ। পার্শ্ববর্তী দেশ ভারত হয়ে যে সকল দেশি-বিদেশি পাসপোর্টযাত্রী বাংলাদেশে প্রবেশ করছে তাদেরকে স্বাস্থ্যবিভাগ সতর্কতার সাথে পরীক্ষা-নিরীক্ষা করছেন।

ইতিমধ্যে এ পথে ভারত থেকে আসা বিদেশি নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছেন স্বাস্থ্যকর্মীরা। আজ সকালে চেকপোস্ট একজন আইরিশ, চার জন অস্ট্রেলিয়া, দুইজন কানাডার ও একজন আমেরিকাসহ আটজন বিদেশিকে ‘করোনাভাইরাস’ পরীক্ষা করেন বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে দায়িত্বরত স্বাস্থ্য বিভাগের ডা.।

প্রসঙ্গত চীনে মহামারী আকার ধারণ করেছে ‘করোনাভাইরাস’। প্রাণঘাতী এ ভাইরাস সংক্রমণে চীনে এখন পর্যন্ত ৫৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন প্রায় দেড় হাজার মানুষ। এ ছাড়া ১৬টি শহর ইতোমধ্যে তালাবদ্ধ করে দিয়েছে চীন প্রশাসন। গত বছরের ডিসেম্বরে চীনের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে ছড়িয়ে পড়ে এ ভাইরাস।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক