বিস্তারিত

করোনাভাইরাস চিনের ষড়যন্ত্র :ডোনাল্ড ট্রাম্প

ছবি : সংগ্রহকৃত

করোনাভাইরাস নিয়ে চিনের বিরুদ্ধে সরাসরি ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের অভিযোগ, তাঁকে নির্বাচনে হারাতেই আদাজল খেয়ে মাঠে নেমে পড়েছে চিন। করোনাভাইরাস চিনের ষড়যন্ত্র বলেই তিনি মনে করেন।

আগামী নভেম্বরে মার্কি যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। ডোনাল্ড ট্রাম্প মনে করেন, চিন তাঁকে নির্বাচনে হারাতে যে কোনও পথ অবলম্বন করতে পারে। মার্কিন প্রেসিডেন্টের কথায়, ‘আমাকে নির্বাচনে হারাতে ভাইরাস দিয়ে চিন এই বিশৃঙ্খলা তৈরি করেছে। চিন যে ভাবে মহামারী সামলেছে, তা দেখেই সন্দেহ দৃঢ় হয়েছে ট্রাম্পের।

করোনাভাইরাস নিয়ে এর আগেও চিনকে তিনি কাঠগড়ায় তুলেছেন। ট্রাম্পের অভিযোগ ছিল, ঠিক সময়ে বিশ্বকে যথাযথ ভাবে সজাগ করেনি চিন। না হলে এত প্রাণহানি হতো না। চিনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাস ক্রমে গোটাবিশ্বে মহামারীর আকার নেয়। এ পর্যন্ত ২ লক্ষেরও বেশি মানুষ মারা গিয়েছেন।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে বৃহস্পতিবার পর্যন্ত ৬২ হাজারেরও বেশি লোক মারা গিয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, মার্কিনযুক্তরাষ্ট্রে করোনায় ৬২ হাজার ৬৯ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছে ১০ লক্ষ ৬৪ হাজার ৫৭২ জন। মৃত্যু বাড়লেও আমেরিকায় নতুন করে জরুরিঅবস্থা জারি সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক