বিস্তারিত

ওজন কমিয়ে ফিট থাকুন

ছবি : সংগ্রহকৃত

bd news,bdnews,bdnews24,bdnews24 bangla,bd news 24,bangla news,bangla,bangla news paper,all bangla newspaper,bangladesh newspapers,all bangla newspaper,bangla news paper,bangladesh newspapers,all bangla newspapers,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers,bdnews,bangla news,bangla newspaper,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers

শুরু হয়েছে নতুন বছর। এই বছরেও ভাবছেন ওজন কমিয়ে ফিট থাকার কথা। কিন্তু শুধু ভাবলেই চলবে না, ইচ্ছেটাকে বাস্তবায়নও করতে হবে। জেনে নিন নতুন বছরে ওজন কমিয়ে ফেলার কিছু সহজ ও কার্যকরী উপায়।

* নতুন বছরের প্রথম দিন থেকেই নিজের খাবারের ব্যাপারে খেয়াল করুন। চা-কফিতে চিনি খাওয়া ছেড়ে দিন। কোমল পানীয় এবং মিষ্টি জাতীয় খাবার খাওয়াও বাদ দিন। বাদ দিয়ে দিন পছন্দের ফাস্টফুড আইটেমও। সবজি এবং ফলমূল খাওয়া বাড়িয়ে দিন।

* লিফটের বদলে সিঁড়ি দিয়ে উপরে উঠুন। অফিস থেকে বাড়িতে সম্ভব হলে হেটে ফিরুন। এতে জ্যামে সময় নষ্ট হবেনা আবার বাড়তি ক্যালরিও ঝরবে। মাঝে মাঝে দুয়েকদিন ফাকি দিতেই পারেন, কিন্তু অভ্যাসটা রপ্ত করে ফেলার চেষ্টা করুন।

* প্রচুর পানি খাওয়ার অভ্যাস করুন। এতে ওজন নিয়ন্ত্রণে থাকবে, বেশি খেয়ে ফেলার প্রবণতা কমবে এবং ত্বকও ভালো থাকবে। প্রতিবার খেতে বসার আগে এক গ্লাস পানি পান করে নিন। এতে ভরপেট খাওয়ার ঝুঁকি থাকবে না।

* প্রতি মাসে কতটুকু ওজন কমাবেন সেই লক্ষ্য নির্ধারণ করুন। প্রতি সপ্তাহেই ওজন দেখে নিন। এতে বুঝতে পারবেন আপনার লক্ষ্যে পৌঁছাতে হলে আর কতটুকু পরিশ্রম করতে হবে আপনাকে। ছোট ছোট লক্ষ্যই বড় অর্জন এনে দিবে আপনাকে।

সংবাদের ধরন : জীবন যাপন নিউজ : নিউজ ডেস্ক