বিস্তারিত

এসএসসির ফলাফল প্রকাশের লক্ষ্যমাত্রা নিয়ে নির্দেশনা

ছবি : সংগ্রহকৃত

করোনার কারণে স্থবির গোটা দেশ। এসএসসির ফলাফল মে মাসের শুরুতে প্রকাশের কথা থাকলেও তা এখনও অনিশ্চিত। করোনা পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম এগিয়ে নিতে দফায় দফায় মিটিং করছেন মন্ত্রী-সচিবসহ শিক্ষা কর্মকর্তারা। মে মাসের মধ্যে এ ফলাফল প্রকাশ করার লক্ষ্যমাত্রা নিয়ে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

তবে করোনার কারণে এবার এসএসসির ফল প্রকাশের রীতিতে কিছুটা ভিন্নতা আসবে। এবার শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের (ক্ষুদেবার্তা) মাধ্যমে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কাছ থেকে শিক্ষার্থীদের মোবাইল নম্বর নেয়া হতে পারে।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সব বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন।

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা নিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, গণপরিবহন যখন সীমিত আকারে চলাচল শুরু হবে, তার ১৫ দিনের মধ্যে প্রকাশ করা হবে।

একাদশের ভর্তির বিষয়ে তিনি বলেন, ফলাফলের পরে যথারীতি চেষ্টা করব এক মাসের মধ্যে ভর্তি শেষ করে ক্লাস শুরু করার। আর বিদ্যমান পরিস্থিতিতে ক্লাস মিস হলে আগামী বছরে যে ছুটির তালিকা আছে, তার সঙ্গে সমন্বয় করার চেষ্টা করব।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, শিক্ষা কার্যক্রমে যে ক্ষতি হচ্ছে, তা পুষিয়ে নিতে টিভিতে ক্লাস দেখানো হচ্ছে। নামি-দামি প্রতিষ্ঠানের শিক্ষকরা ক্লাস নিচ্ছেন। এতে দেশের সাধারণ শিক্ষকদেরও ক্লাসগুলো দেখতে বলা হয়েছে। এতে করে শিক্ষকরাও উপকৃত হচ্ছেন। পরিস্থিতি ভালো হলে এতে শিক্ষকরা তাদের পুরোপুরিভাবে নিয়োজিত করে শিক্ষা কার্যক্রম এগিয়ে নিতে পারবেন বলে আশা করা হচ্ছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক