বিস্তারিত

এলিয়েনদের গড়া বিশাল কাঠামো

bd news paper ছবি : সংগ্রহকৃত

bd news,bdnews,bdnews24,bdnews24 bangla,bd news 24,bangla news,bangla,bangla news paper,all bangla newspaper,bangladesh newspapers,all bangla newspaper,bangla news paper,bangladesh newspapers,all bangla newspapers,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers,bdnews,bangla news,bangla newspaper,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers

এলিয়েন আছে না নেই, থাকলে তারা গড়নে কেমন, এ নিয়ে অনর্গল তর্ক চলবেই। এখনও পর্যন্ত ভিনগ্রহীদের নিয়ে স্পষ্ট কোনও ধারাণা মহাকাশ বিজ্ঞানীরা দিতে পারেননি। এর মধ্যেই একদল জ্যোতির্বিজ্ঞানী দাবি করে বসলেন, পৃথিবী থেকে বহু দূরের তারায় তারা ‘বিশাল কাঠামো’ দেখেছেন। তাদের মধ্যে কেউ কেউ এটি ‘এলিয়েন সুপারস্ট্রাকচার’ বলে দাবি করলেও, এ নিয়ে অবশ্য নিজেদের মধ্যেই মতবিরোধ রয়েছে।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খবর অনুযায়ী, নির্দিষ্ট একটি গ্রহে (KIC 8462852) পর্যবেক্ষণ করে জ্যোতির্বিজ্ঞানীরা যে তথ্য পাচ্ছেন, তাতে ধন্দ পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি। তবে, একাংশের ধারণা, ওটা ‘সুপারস্ট্রাকচার’ই। তারা খেয়াল করেছেন, বহু দূরের ওই তারায় বিশাল একটা কাঠামো ক্রমাগত ওঠানামা করছে। মনে করা হচ্ছে, সেটি আসলে এলিয়েনদের বানানো রাক্ষুসে সৌর প্যানেল।

এটি সত্যিকারের তথ্য হলেও, ইয়েল ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানী তাবেথা বয়াজিয়ানের মতো অনেকের কাছেই এখনও তা অবিশ্বাস্যই ঠেকছে। এ অবধি যে তথ্যই হাতে এসেছে, তা নিয়ে ঐকমত্যে পৌঁছনো যায়নি। যে কারণে হাতে আরও সময় নিচ্ছেন তারা।

রয়াল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির মাসিক মুখপত্রে এই ‘এলিয়েন সুপারস্ট্রাকচার’ নিয়ে রহস্যের খবরটি সম্প্রতি প্রকাশিত হয়েছে।