বিস্তারিত

এবার কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ে শামিল হলেন সংগীতশিল্পী সেলেনা গোমেজ

ছবি : সংগ্রহকৃত

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে টানা ১১ দিনের মতো বিক্ষোভ চলছে। বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ইউরোপের বিভিন্ন দেশে। এবার কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ে শামিল হলেন মার্কিন সংগীতশিল্পী, গীতিকার, অভিনেত্রী ও টিভি প্রযোজক সেলেনা গোমেজ।

সেলেনা গোমেজ বলেছেন, প্রভাবশালী কৃষ্ণাঙ্গ নেতাদের বক্তব্য প্রচারে নিজের ইনস্টাগ্রাম পেজকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছেন, যাতে অনেক মানুষ তাঁদের কথা শুনতে পারেন। এরই মধ্যে এক নেত্রীর ভিডিও ক্লিপ পোস্ট করেছেন তিনি। ভারতের সংবাদমাধ্যম ফ্রি প্রেস জার্নালের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

২৭ বছর বয়সী ডিজনি তারকা বলেছেন, আগামী কিছুদিন তাঁর ইনস্টাগ্রাম পেজে প্রভাবশালী কৃষ্ণাঙ্গ নেতাদের বক্তব্য প্রচার করবেন। সেলেনার ইনস্টাগ্রামে ১৭৯ মিলিয়ন অনুসারী রয়েছে। তাঁদের বক্তব্য পৌঁছে যাচ্ছে লাখো মানুষের কাছে।

শুক্রবার রাতে (বাংলাদেশ সময়) সেলেনা গোমেজের ইনস্টাগ্রাম পেজে এলিসিয়া গারজার একটি ভিডিও ক্লিপ প্রকাশ করা হয়, সেখানে তিনি কৃষ্ণাঙ্গদের ভবিষ্যৎ ও চলমান আন্দোলন নিয়ে কথা বলেন। এলিসিয়া ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সহ-উদ্যোক্তা ও ‘ব্ল্যাক ফিউচার ল্যাব’ প্রতিষ্ঠানের পরিচালক। ভিডিওটি এরই মধ্যে ১২ লাখ ৭৬ হাজারের বেশি ভিউ হয়েছে।

এর আগে এক বার্তায় সেলেনা জানান, চলমান আন্দোলনে সামাজিক যোগাযোগমাধ্যমকে কীভাবে সর্বোচ্চ ব্যবহার করা যায়, সে বিষয়ে ভেবেছেন তিনি। পরে সিদ্ধান্ত নেন, কৃষ্ণাঙ্গদের বক্তব্য প্রচারে এই মাধ্যমকে ব্যবহার করবেন। প্রভাবশালী কয়েকজন কৃষ্ণাঙ্গ নেতার বক্তব্য প্রচার করবেন, যাতে অধিক সংখ্যক মানুষ তাঁদের কথা শুনতে পারেন।

গত ২৫ মে শ্বেতাঙ্গ পুলিশের হাতে মিনেসোটায় কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েড খুন হওয়ার জেরে বিক্ষোভ চলছে যুক্তরাষ্ট্রজুড়ে। করোনাভাইরাসের প্রকোপের মাঝেই বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন-বিক্ষোভ চলছে। বিভিন্ন অঙ্গনের তারকারা এই আন্দোলনে শামিল হয়েছেন।

সেলেনা গোমেজ ১৯৯২ সালের ২২শে জুলাই টেক্সাসের গ্র্যান্ড প্রেইরিতে জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম রিকার্ডো জোয়েল গোমেজ এবং মায়ের নাম অ্যামান্ডা ডন ম্যান্ডি কর্নেট। গোমেজের নামকরণ করা হয় বিখ্যাত শিল্পী সেলেনার অনুসারে। গোমেজের পাঁচ বছর বয়সে তার বাবা-মার বিচ্ছেদ ঘটে। বিচ্ছেদের পর গোমেজ তার মায়ের সাথেই থাকত। তার দুটি বোন আছে।

গোমেজের বিনোদন জগতে কাজ করার আগ্রহ সৃষ্টি হয় তার মার মঞ্চ নাটকের প্রস্তুতি দেখে। তিনি বিভিন্ন চরিত্রের জন্য অডিশন দিতে থাকেন। “বারনি এ্যন্ড ফ্রেন্ডস” এর অডিশনের সময় তার ডেমি লোভাটোর সাথে দেখা হয়। ২০০২ সালে তারা দুজন একসাথে অনুষ্ঠানে সুযোগ পায়। গোমেজ অনুষ্ঠানের ১৪ পর্বে অভিনয় করেন। ২০০৩ সালে তিনি স্পাই কিডস থ্রি-ডি: গেম ওভার চলচ্চিত্রে একটি ছোট ভূমিকায় অভিনয় করেন। ২০০৬ সালে তিনি “দ্য স্যুট লাইফ অফ জ্যাক অ্যান্ড কোডি” সিরিজে অতিথি চরিত্রে অভিনয় করে।

২০১৩ এর ৮ই এপ্রিল অ্যালবামটির শীর্ষ গান কাম এন্ড গেট ইট প্রকাশিত হয়। বিলবোর্ড হট ১০০ তালিকার শীর্ষ দশে গানটি স্থান অর্জন করে। জুনে অ্যালবামের দ্বিতীয় গান স্লো ডাউন প্রকাশিত হয়। সেলেনা এর প্রথম একক অ্যালবাম, স্টারস ড্যান্স, ২৩শে জুলাই ২০১৩ তে মুক্তি পায়। অ্যালবামটি প্রকাশের পর সেলেনা গোমেজ আবার বলেন যে তিনি দ্বিতীয়বারের মত সঙ্গীতে বিরতি নেবেন। ২৪শে নভেম্বর ২০১৪তে মুক্তি পায় তার সংকলন অ্যালবাম ফর ইউ । এরপরই তিনি ইন্টারস্কোপের সাথে নতুন রেকর্ড কন্ট্রাক্ট সাক্ষর করেন। তার দ্বিতীয় একক অ্যালবাম রিভাইভাল ০৯ই অক্টোবর, ২০১৫তে মুক্তি পাবে। বিনোদন জগতের বাইরে সেলেনা গোমেজ জনকল্যাণমূলক এবং সামাজিক ও পরিবেশ সংক্রান্ত কাজে জড়িত।

সংবাদের ধরন : বিনোদন নিউজ : নিউজ ডেস্ক