বিস্তারিত

এক অঙ্ক কষেই সাড়ে পাঁচ কোটি টাকা

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper ছবি : সংগ্রহকৃত

শতকের পর শতক ধরে এটা ছিল বিশাল এক গাণিতিক সমস্যা। গোলক ধাঁধায় ছিলেন দুনিয়ার বাঘা যত গণিতবিদ। প্রায় ৩০০ বছর পর সেই সমস্যা সমাধান করে পুরস্কার পেলেন ব্রিটেনের এক অধ্যাপক।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্রু উইলেস গাণিতিক সমস্যাটি সমাধান করে জিতেছেন পাঁচ লাখ পাউন্ড। টাকার অঙ্কে তা পাঁচ কোটি ৫৩ লাখ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কয়েক শতাব্দী প্রাচীন এই অঙ্কটি সমাধানের ঘটনাকে ‘যুগান্তকারী মুহূর্ত’ বলে অ্যাখ্যা দিয়েছে।

৬২ বছর বয়সী অ্যান্ড্রু উইলেস আসলে ‘ফারমেতস লাস্ট থিওরেম’ প্রমাণ করেছেন। এজন্য নরওয়ের সায়েন্স ও লেটার অ্যাকাডেমি তাঁকে আবেল প্রাইজ দিচ্ছে।

এই পুরস্কারের প্রাইজমানি বাবদ তিনি ওই পাঁচ লাখ পাউন্ড অর্থ পাচ্ছেন। তিনি ১৯৯৪ সালে ‘ফারমাট’স লাস্ট থিওরি’র সমাধান প্রকাশ করেছিলেন।

থিওরেমটি হলো- ‘n-এর মান যখন ২-এর বেশি, তখন xn + yn = zn সমীকরণটির কোনো পূর্ণ সংখ্যার সমাধান নেই।’

এই সমীকরণটি প্রথম তুলেছিলেন ফরাসি গণিতবিদ পিয়েরে দে ফারমেত, ১৬৩৭ সালে। আর এর পরের ৩০০ বছর দুনিয়ার মেধাবীরা সমীকরণটি নিয়ে হতভম্ব হয়ে ছিলেন।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, আসছে মে মাসে নরওয়ের রাজধানী অসলোতে নরওয়েজিয়ান ক্রাউন প্রিন্স হাকুনের হাত থেকে পুরস্কার বাবদ ৬০ লাখ নরওয়েজিয়ান ক্রোন বা পাঁচ লাখ পাউন্ড গ্রহণ করবেন অ্যান্ড্রু উইলেস।

সংবাদের ধরন : জীবন যাপন নিউজ : স্টাফ রিপোর্টার