বিস্তারিত

ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাতিসঙ্ঘে পাশ্চাত্য দেশগুলো

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper ছবি : সংগ্রহকৃত

যুক্তরাষ্ট্র ও অপর পশ্চিমা শক্তিগুলোর ধারণা সাম্প্রতিক সময়ে ইরান জাতিসঙ্ঘ প্রস্তাব লঙ্ঘন করে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে এবং তারা বিষয়টি নিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে আলোচনা করতে চায়।ওয়াশিংটন, প্যারিস, লন্ডন ও বার্লিন জানায়, এ ব্যাপারে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে পদক্ষেপ নিতে স্প্যানিশ রাষ্ট্রদূত রোমান ওয়ারজুন মার্কেসিকে সোমবার একটি চিঠি দেয়া হয়েছে। তিনি নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত দায়িত্বে রয়েছেন।
ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে তাদের পারমানবিক কর্মসূচি সীমিত করার ব্যাপারে পশ্চিমা শক্তি গত জুলাই মাসে তেহরানের সাথে একটি ঐতিহাসিক পরমাণু চুক্তি স্বাক্ষর করে।
ওই চিঠির বরাত দিয়ে এএফপি’র খবরে বলা হয়, এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ছিল ‘পরিস্থিতি অস্থিতিশীল করা ও উদ্দেশ্যমূলক’ এবং ২০১৫ সালের জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন।
জাতিসংঘের ওই প্রস্তাবে পরমাণু চুক্তির বিভিন্ন শর্ত অন্তর্ভূক্ত রয়েছে।ওই চুক্তি অনুযায়ী ইরানের বিরুদ্ধে আরোপিত অধিকাংশ আন্তর্জাতিক অবরোধ তুলে নেয়া হলেও পারমানবিক অস্ত্র বহনে সক্ষম ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে দেশটির ওপর নিষেধাজ্ঞা রয়েছে।
যৌথ ওই চিঠিতে বলা হয়, মার্চে পরীক্ষা চালানো (শাহাব-৩ ও কিয়াম-১) ইরানের এ দুই ধরণের ক্ষেপণাস্ত্র পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।
এ ক্ষেত্রে ইরানের বক্তব্য হচ্ছে এসব ক্ষেপণাস্ত্র জাতিসঙ্ঘ প্রস্তাবের আওতাভুক্ত নয়।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : স্টাফ রিপোর্টার