বিস্তারিত

আপনার মস্তিষ্ক ডানে না বামে

bdnews24, prothom-alo ছবি : সংগ্রহকৃত

মানুষের মস্তিস্কের গঠন এক মনে হলেও এতে আছে কিছু পার্থক্য। আর তা হচ্ছে ডান মস্তিষ্কের অধিকারী মানুষ এবং বাম মস্তিষ্কের অধিকারী মানুষ। আপনার গান শোনা, ছবি আঁকা, ব্যক্তিত্বের ওপর নির্ভর করে জানা যায় আপনি আসলে কোন মস্তিষ্কের অধিকারী। আর এই মস্তিষ্কের পার্থক্য সবচেয়ে ভালো বোঝা যায় রঙের ক্ষেত্রে।

আঁকা এবং লেখালেখি
আপনি যদি ডান মস্তিষ্কের হয়ে থাকেন তবে আপনার পছন্দের তালিকায় থাকবে আঁকাআকি আর লেখালেখি। আপনি কোনো কিছু বলার আগে তা কল্পনা করতে ভালোবাসবেন। এরপর তাকে আপনার শব্দ দিয়ে ব্যাখ্যা দিতে চাইবেন। কোনো কিছু নতুন ভাবে শেখার ক্ষেত্রে বিষয়টি বেশি চোখে পড়ে। আপনি এই ক্ষেত্রে সবকিছু আপনার মতো আগে মনে আঁকতে চাইবেন এরপর বুঝতে চাইবেন। এর আগে আপনার মাথায় বিষয়টি আসবে না।

খোলামেলা প্রশ্ন করতে পছন্দ করেন
যারা ডান মস্তিষ্কের অধিকারী হয়ে থাকেন তাড়া বেশিরভাগ ক্ষেত্রেই খোলামেলা আলোচনা করতে পছন্দ করেন। আর উত্তরের ক্ষেত্রে পছন্দ করেন কোনো কিছুকে উদাহারণ হিসেবে সেই উত্তরের সাথে মিলিয়ে সামনে রাখা।

বিশৃঙ্খলা
যারা ডান মস্তিষ্কের অধিকারী তাদের মাঝে কাজ গুছিয়ে রাখার প্রবণতা কম দেখা যায়। এমনটি নয় যে তারা তাদের কাজ গুছিয়ে রাখতে চান না। তবে এই ক্ষেত্রে তাদের চেষ্টা ব্যর্থ হয়। আর কাজের ক্ষেত্রেও একই। গুছিয়ে করার চেষ্টা করলেও বেশিরভাগ ক্ষেত্রে তা আবারো করতে হয়।

অপেক্ষা
এক্ষেত্রে এরা খুব বেশি একটি জায়গায় পরে থাকতে পারে না। যেকোনো ধরাবাঁধা কাজ এদের দিয়ে করানো সম্ভব হয় না। এরা মুক্তমনা হয়ে থাকেন। এদের চিন্তাধারা যেহেতু শুরু হয় কল্পনার মাধ্যমে তাই এদের দিয়ে বেশিরভাগ ক্ষেত্রে ব্যবসায়িক কাজ করানো সম্ভব হয়ে ওঠে না।

মনে রাখা
ডান মস্তিষ্কের অধিকারী মানুষেরা দীর্ঘ সময় কিছু মনে রাখতে পারেন না। এদের মনে রাখার বিষয়টি কিছুটা ভিন্ন। এরা রঙ, বিশেষ কোনো প্রতীক, সেই স্থানের তথ্য ইত্যাদি দিয়ে মনে রাখে নানাকিছু। আর এটি হয়ে থাকে যেকোনো কিছু মনে রাখার ক্ষেত্রেই।

সংবাদের ধরন : স্বাস্থ্য কথা নিউজ : নিউজ ডেস্ক