বিস্তারিত

আগামী ৪ অক্টোবর থেকে প্রথম ধাপের উমরাহ পালন শুরু

ছবি : সংগ্রহকৃত

করোনাভাইরাসের মহামারির কারণে দীর্ঘ ছয় মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আগামী ৪ অক্টোবর থেকে পবিত্র উমরাহ পালনে অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। দুটি ধাপ অতিক্রম করে তৃতীয় ধাপে গিয়ে উমরাহ পালন স্বাভাবিক করা হবে।

প্রথম ধাপে একজন উমরাহ পালনকারী মাত্র তিন ঘণ্টা সময় পাবেন। অর্থাৎ নির্ধারিত এলাকায় প্রবেশ ও উমরাহ পালন শেষে বের হওয়া পর্যন্ত তিন ঘণ্টা সময় বরাদ্দ থাকবে। সৌদি গণমাধ্যম আরব নিউজ তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, আগামী ৪ অক্টোবর থেকে প্রথম ধাপের উমরাহ পালন শুরু হবে। আইতামারনা অ্যাপের মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করা হবে।

প্রথম ধাপে প্রতিদিন ছয় হাজার লোক উমরাহ পালন করতে পারবেন। যা কাবা শরিফের ধারণ ক্ষমতার ৩০ শতাংশ। দিনের ছয়টি পৃথক সময়ে উমরাহ পালন করবেন তারা। অর্থাৎ প্রত্যেক বার এক হাজার করে লোক উমরাহ কমপ্লেক্সে প্রবেশ করার অনুমতি পাবেন। এক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি যথাযথভাবে মানতে হবে। এ ব্যাপারে উমরাহ কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। আর এ ধাপে কেবল সৌদি নাগরিক এবং দেশটিতে অবস্থানরত বিদেশি নাগরিকরাই উমরাহ করতে পারবেন। অর্থাৎ এই ধাপে অন্য কোনো দেশ থেকে গিয়ে কেউ উমরাহ করতে পারবেন না।

প্রতিবেদনে বলা হয়েছে, উমরাহ পালনের দ্বিতীয় ধাপ শুরু হবে আগামী ১৮ অক্টোবর। তখন কাবা ঘরের ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ তথা ১৫ হাজার লোক উমরাহ পালন করতে পারবেন।

এর পর আগামী ১ নভেম্বর থেকে বিদেশি নাগরিকদের উমরাহ পালনের অনুমতি দেওয়া হবে। তখন একবারে ২০ হাজার এবং প্রতিদিন ৬০ হাজার লোক উমরাহ পালন করতে পারবেন।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক